বিশ্ববিদ্যালয়ের কাজ গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি 

বিশ্ববিদ্যালয়ের কাজ গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি 

বিশ্ববিদ্যালয়ের কাজ হচ্ছে গবেষণার মাধ্যমে নতুন নতুন জ্ঞান সৃষ্টি করা। তাই গবেষণাকে মৌলিক এবং বিশ্বমানের করতে বাংলাদেশে প্রথমবারের মতো এই বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক ও গবেষকের ‘টার্নইটইন’ সফটওয়্যার (গবেষণায় চৌর্যবৃত্তি ঠেকাতে অ্যান্টি প্ল্যাজিয়ারিজম সফটওয়্যার) ব্যবহার করার বাধ্যবাধকতা করা হয়েছে। টার্নইটইন ব্যবহারের ফলে বিশ্ববিদ্যালয়ের সকল গবেষণা হবে বিশ্বমানের এবং মৌলিক।

রোববার (৭ অক্টোবর) সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে আয়োজিত এক কর্মশালা অনুষ্ঠানে বক্তারা এ সকল কথা বলেন। 

কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক  ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের কাজ হচ্ছে নতুন নতুন জ্ঞান সৃষ্টি করা। আর তাই গবেষণাকে মৌলিক এবং বিশ্বমানের করতে বাংলাদেশে প্রথমবারের মতো এই বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক ও গবেষকের টার্নইটইন সফটওয়্যার ব্যবহার করার বাধ্যবাধকতা করা হয়েছে। গবেষকরা টার্নইটইন সফটওয়্যারটি ব্যবহারের ফলে আগামীতে আরও মৌলিক গবেষণা প্রকাশ করতে আমরা সচেষ্ট হবো। কেবল সকলের সম্মিলিত প্রচেষ্টাতেই আমরা বিশ্ববিদ্যালয়টিকে শিক্ষা, গবেষণা এবং অন্যান্য ক্ষেত্রে বিশ্বমানের উপযোগী করে গড়ে তুলতে পারবো।

আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. আশরাফুল আলমের সভাপতিত্বে কর্মশালা অনুষ্ঠানে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন ব্যবসায় প্রশাসন  বিভাগের অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম। অনুষ্ঠানে সঞ্চালনা করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক সহযোগী অধ্যাপক ইশরাত ইবনে ইসমাইল। কর্মশালায় বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।